bayyinaat

Published time: 15 ,April ,2017      15:20:09
গ্রন্থপরিচিতি
শহীদ মোতাহ্‌হারী অত্র গ্রন্থে বিষয়বস্তুকে অকাট্য যুক্তি ও প্রমাণ সহকারে এমনভাবে তুলে ধরেছেন যে, একদিকে যেমন তা সাধারণ পাঠক-পাঠিকাদের প্রয়োজন পূরণে সক্ষম হবে, অন্যদিকে যারা বিষয়টি জটিল দার্শনিক বা বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে দেখেন তাঁদের প্রশ্নেরও জবাব মিলবে।
সংবাদ: 46

গ্রন্থের নাম: মানুষ ও তার ভাগ্য

বিষয়বস্তু: আকিদা বিশ্বাস

লেখক: শহীদ আয়াতুল্লাহ মুর্তাযা মোতাহ্‌হারী

প্রকাশক: মানব উন্নয়ন সংস্থা

অনুবাদক: নূর হোসেন মজিদী

পৃষ্ঠা সংখ্যা: ১৪৪

সারাংশ: তক্বর্দী বা প্রচলিত কথায় ভাগ্য সম্পর্কিত আলোচনা, শুধু মুসলমানদের মধ্যে নয়, সমগ্র মানব জাতির মধ্যে স্মরণাতীত কাল থেকে চলে আসা একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ আলোচ্য বিষয়। বাংলাভাষী মুসলমানদের মধ্যে আচরণগত দিক থেকে তেমন একটা না হলেও চিন্তা ও বিশ্বাসের ক্ষেত্রে জাবর বা নিয়তিবাদের প্রাধান্য লক্ষ্য করা যায়। আর এ ধরনের চিন্তা-বিশ্বাসের বহুমুখী ক্ষতিকর প্রতিক্রিয়া কারো অজানা নয়, বিশেষ করে এ বিশ্বাসের প্রভাবে নেক আমল ও গুনাহ্ সবই আল্লাহ্ ভাগ্যে লিখে রেখেছেন ধারণায় যালেম-অত্যাচারী ও পাপাচারী লোকেরা বেপরোয়াভাবে তাদের অপকর্ম চালিয়ে যায় এবং মযলূম ও ভালো মানুষেরা সব কিছু সহ্য করে যায়। অন্যদিকে ধর্মসম্পর্কহীন চিন্তা-চেতনার অধিকারী লোকেরা সৃষ্টি প্রকৃতিতে ও মানুষের কাজে আল্লাহ্ তা‘আলার পূর্বাপর কোনো নিয়ন্ত্রণ থাকার ধারণাকে পুরোপুরি প্রত্যাখ্যান করে। কিন্তু সত্য এ উভয় প্রান্তিক চিন্তা-বিশ্বাস থেকে স্বতন্ত্র, তা হচ্ছে, সকল প্রাকৃতিক বিধি-বিধান আল্লাহ্ তা‘আলা নির্ধারিত ক্বাযা ও ক্বাদার-এর তথা বহুল প্রচলিত কথায়, ভাগ্যের অংশ, তেমনি মানুষের আল্লাহ্ প্রদত্ত স্বাধীন ইচ্ছা ও এখতিয়ারও এই ক্বাযা ও ক্বাদার-এরই অংশ।

শহীদ মোতাহ্‌হারী অত্র গ্রন্থে এ সত্যটিই অকাট্য যুক্তি ও প্রমাণ সহকারে এমনভাবে তুলে ধরেছেন যে, একদিকে যেমন তা সাধারণ পাঠক-পাঠিকাদের প্রয়োজন পূরণে সক্ষম হবে, অন্যদিকে যারা বিষয়টি জটিল দার্শনিক বা বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে দেখেন তাঁদের প্রশ্নেরও জবাব মিলবে।

 
মন্তব্য দর্শকরা
নাম:
ই-মেল:
* অভিমত: